সত্যিই আপনার সঙ্গে দেখা করে খুব ভাল লাগছে – প্রধানমন্ত্রী সোফিয়ার সঙ্গে কিছু কথা

সত্যিই আপনার সঙ্গে দেখা করে খুব ভাল লাগছে – প্রধানমন্ত্রী সোফিয়ার সঙ্গে কিছু কথা

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তির উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশে ছিল রোবট সোফিয়া। উদ্বোধনের শুরুতে প্রধানমন্ত্রী সোফিয়ার সঙ্গে কিছু কথা বলেন।

প্রধানমন্ত্রী সোফিয়াকে প্রথমেই অভিবাদন জানিয়ে জিজ্ঞেস করেন, ‘সোফিয়া তুমি কেমন আছো?’
জবাবে সোফিয়া বলেন, ‘আমি ভালো আছি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। সত্যি আজকে আপনার সঙ্গে দেখা করে খুব ভালো লাগছে।’

প্রধানমন্ত্রী তাকে প্রশ্ন করেন, ‘তুমি আমাকে কীভাবে চেন?’ জবাবে সোফিয়া জানায়, ‘আমি এও জানি আপনি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটি বলেও ডাকা হয় এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। তাছাড়া আপনার নাতনীর নাম ও আমার নাম একই, সোফিয়া।’

প্রধানমন্ত্রী সবাইকে বলেন, ‘আপনারা জানেন জয়ের (সজীব ওয়াজেদ জয়) মেয়ের নামও সোফিয়া’।
এরপর প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন, ডিজিটাল বাংলাদেশ নিয়ে তুমি কি জানো?

উত্তরে সোফিয়া ২০০৯ সাল থেকে বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন তুলে ধরে। ই-গভর্নেন্সসহ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রীকে বলে। বঙ্গবন্ধু হাইটেক সিটি সম্পর্কে অবগত থাকার বিষয়টিও সোফিয়া প্রধানমন্ত্রীকে জানায়। এরপর চার দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এছাড়া গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয় সোফিয়া।

অভিজ্ঞতার মধ্য দিয়ে সোফিয়া ভবিষ্যতে আরও পারদর্শী হয়ে উঠবে বলে জানিয়েছেন তার নির্মাতা। তার চেহারার আদল হলিউডের কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়ার উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি।
হংকংয়ের হ্যানসন রোবোটিকসের তৈরি সোফিয়া ঢাকায় এসে পৌঁছেছে সোমবার রাত একটায়। তার সঙ্গে এসেছেন রোবটচালক জিওভান লায়ন। সকালে সোফিয়াকে সংযোজন করা হয়। নিয়ে আসার সময় সোফিয়ার বিভিন্ন অংশ খুলে আনা হয়েছিল।

Please follow and like us:

About author

Related Articles

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

Enjoy this blog? Please spread the word :)