সর্বশেষ সংবাদ
সীমান্ত নিরাপত্তা, ‘ঢাকা প্রোগ্রাম’ ইস্যুতে ট্রাম্প-কংগ্রেস সমঝোতা নিরাপত্তার জন্যই সীমান্ত দেয়াল: হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি সেন্ডারস

সীমান্ত নিরাপত্তা, ‘ঢাকা প্রোগ্রাম’ ইস্যুতে ট্রাম্প-কংগ্রেস সমঝোতা নিরাপত্তার জন্যই সীমান্ত দেয়াল: হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি সেন্ডারস

হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি সারাহ হুকাবে সেন্ডারস বলেছেন, অভিবাসন আইন সংস্কার ইস্যুতে মঙ্গলবার ডেমোক্রেটদের সঙ্গে সফল বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

মেক্সিকো সীমান্তে ট্রাম্পের দেয়াল তৈরির প্রতিশ্রুতি প্রসঙ্গে সারাহ বলেন, নিরাপত্তার জন্যই সীমান্তে দেয়াল তৈরি করা হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা এটা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, সীমান্ত নিরাপত্তা সমঝোতা ও চুক্তিরই অংশ।

হোয়াইট হাউসে ডেমোক্রেট নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ট্রাম্প। বৈঠকে নেতৃবৃন্দ সীমান্ত নিরাপত্তা, অভিবাসন ভিসা লটারি এবং ‘ঢাকা প্রোগ্রাম’ এ চার ইস্যু নিয়ে আলোচনা করেন।

ট্রাম্প বলেন, মেক্সিকো সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমানা দেয়াল যে কোনো চুক্তির আওতার মধ্যে হতে পারে। এছাড়া সাত লাখ ‘ডিফারড একশন ফর চাইল্ডহুড ‘ঢাকা প্রোগ্রামের বিষয়টিও বিবেচনায় আনতে হবে।

সেন্ডারস সাংবাদিকদের বলেন, অভিবাসন নিয়ে আমরা যে চিন্তা করেছিলাম সেটা ছিল ফলপ্রসূ। চার ইস্যুতে নেতার ঐক্যমতে পৌঁছেছেন।

তিনি বলেন, চারটি ইস‌্যুতে ঐকমত্য পৌঁছাতে কোন প্রতিবন্ধকতা নেই বলে নেতৃবৃন্দ মত দিয়েছেন। একিসঙ্গে এসবক্ষেত্রে অধিক কি সুযোগ রয়েছে তা নিয়ে কাজ করার আগ্রহও ব্যক্ত করেছেন তারা।সীমান্ত নিরাপত্তার বিষয়টিকেই বেশী প্রাধান্য দিতে চান প্রেসিডেন্ট।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি সীমান্ত নিরাপত্তা এবং প্রযুক্তিগত ব্যবহার সম্পর্কে যাবতীয় পরিকল্পনা পেশ করেছে বলেও জানানা সেন্ডারস।

দেশের নিরাপত্তার গুরুত্ব উল্লেখ করে হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি আরো বলেন, আমরা সীমান্ত থেকে নিরাপদ রাখতে চাই। কারণ দেশের নিরাপত্তার সবার আগে গুরুত্বপূর্ণ। যদি যুক্তরাষ্ট্রের নাগরিকদের সুরক্ষার এ বিষয়টিতে ডেমোক্রেট এগিয়ে না আসে তাহলে সেটা হবে দেশের ইতিহাসের জন্য বেদনাদায়ক একটি দিক।

তিনি বলেন, আমি মনে করি না ডেমোক্রেটরা তেমন কোন কিছু করতে যাবেন। কারণ যারা আলোচনার টেবিলে বসেছেন তাদের অনেককে বলতে শুনেছি-সীমান্ত নিরাপত্তার ব্যাপারে তারা অঙ্গিকারাবদ্ধ।

দেয়াল নির্মাণের চাইতেও সীমান্তের নিরাপত্তা অধিক গুরুত্বপূর্ণ উল্লেখ করে সেন্ডারস বলেন, দেয়াল নির্মাণে মেক্সিকোর ব্যায় বহনের সিদ্ধান্ত পরিকল্পনা এখনো বাদ দেননি ট্রাম্প।মেক্সিকো কর্তৃপক্ষ এ প্রস্তাব বরাবরই প্রত্যাখান করে আসছে।

মঙ্গলবারের হোয়াইট হাউস কেবিনেট রুমে বৈঠকের বিষয়টি শুরুর দিকে গোপন রাখার কথা হলেও পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে ট্রাম্প প্রশাসন। বৈঠকটিকে প্রাণবন্ত এবং ২০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারের সেরা হিসেবে মন্তব্য করেছেন সিনেটর লিনডসে গ্রাহাম।

বৈঠকে সিনেটর ডিক ডারবিন, নিউ জার্সির ডেমোক্রেট সিনেটর বব মেনেনদেজ, নর্থ ডেকোথা এর সিনেটর হেইডি হেইটক্যাম্প, মনটানা সিনেটর জন টেস্টার, টেক্সাসের ডেমোক্রেটিক রিপ্রেজেনটেটিভ হেনরি কুয়েলার, আরিজোয়ানার রিপাবলিক রিপ্রেজেনটেটিভ মারথা ম্যাকসেলি এবং রাউল রেবলেডর উপস্থিত ছিলেন।

Please follow and like us:

About author

Related Articles

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

Enjoy this blog? Please spread the word :)